কাবুকি থিয়েটার ফিরে পেয়ে আনন্দিত দর্শকরা

0
72

পাঁচ মাস পর চালু হলো জাপানের বিখ্যাত কাবুকি থিয়েটার। মঞ্চে সীমিত সংখ্যক সঙ্গীতশিল্পী মাস্ক পরে ও নিজেদের মধ্যে দূরত্ব রেখে পরিবেশনায় অংশ নেন।
থিয়েটার ফিরে পেয়ে আনন্দিত দর্শকরা। মার্চে বন্ধ হয়ে যায় টোকিওর বিখ্যাত কাবুকি থিয়েটার। শনিবার থেকে খুলে গেছে দুয়ার। ঐতিহ্যবাহী এই থিয়েটারে শুরু হয়েছে পরিবেশনা।

পরিস্থিতি সামাল দিতে, মাস্ক পরে মঞ্চে সঙ্গীতশিল্পীর দল। অভিনয়শিল্পীরাও ছিলেন একে অপরের থেকে দূরত্বে। থিয়েটারটি চালু করার আগে জীবাণুমুক্ত করা হয় সব কিছু।

দর্শক প্রবেশ করতে দেয়া হয় ধারণক্ষমতার অর্ধেক। হলে ঢোকার আগে মাস্ক ছিলো বাধ্যতামূলক। আর ও তাপমাত্রা পরীক্ষা করা হয় সব দর্শকদের। তবে ভবিষ্যত যাই হোক না কেনো এতো দিনপর থিয়েটারে যেতে পেরে উচ্ছ্বসিত মানুষ।

দর্শক চিয়াকি সাকুরাই বলেন, ‘অনেক বাধা বিপত্তির পরও থিয়েটার আবার খুলেছে। পাঁচ মাসে ওভাবে কিছুই করার ছিল না, এখন মনে হচ্ছে আমি আমার জীবনে ফিরে এসেছি।’

তবে জাপানে করোনা সংক্রমণ বাড়ছে, তাই থিয়েটার আবারো তা বন্ধ হতে পারে-এমন আশঙ্কা প্রকাশ করেন থিয়েটারের ব্যবস্থাপক।

কাবুকি থিয়েটারের ব্যবস্থাপক ইয়োশিতাকা হাশিমতো বলেন, ‘সরকার চাইলে এই পরিস্থিতিতে আমরা পরিবেশনার জন্য নিজেদের খাপ খাইয়ে নেব। তবে পরিস্থিতি বেশি খারাপ হলে পরিবেশনা বন্ধও করতে হতে পারে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here