যমুনার পানি বৃদ্ধি অব্যাহত, নিম্নাঞ্চল প্লাবিত

6

ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। প্রতিদিনই জেলার নিম্নাঞ্চলে থাকা ঘরবাড়ি প্লাবিত হচ্ছে। তলিয়ে যাচ্ছে নদীর দু’কুল তীরবর্তী চরাঞ্চল ও নিচু এলাকা অনেক বাড়ী ঘরে পানি ঢুকে পড়ে পানিবন্দি হয়ে পড়ছে মানুষ। পানিতে নিমজ্জিত হয়ে গেছে আউশ ধান, কাউন, পাট, ভুট্টা, বাদাম, সবজি খেত বীজতলা ও গোচারণ ভুমি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ.কে.এম.রফিকুল ইসলাম জানান, গত ২৪ ঘন্টায় সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি ২৪ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে  শনিবার  বিকাল  ৩টায় বিপদসীমার ১৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  মোঃ হাবিবুল ইসলাম জানিয়েছেন জেলার ৫ টি উপজেলা সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার প্রায় ৩৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে ১ হাজার ৮০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে, পানি বৃদ্ধি অব্যাহত থাকলে আগামী তিন থেকে চারদিনের মধ্যেই সিরাজগঞ্জ পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার (১৩.৩৫ মিটার) অতিক্রম করতে পারে।