পত্রিকার ইতিকথা

114

প্রত্যহ সকালবেলা বাংলাদেশের একটি সংবাদপত্র। ২০১৪ সালের ১৭ এপ্রিল প্রত্যহ সকালবেলা পত্রিকাটি অনলাইন সংবাদপত্র হিসেবে যাত্রা শুরু করে। 
*
বর্তমানে-দৈনিক-সকালবেলা-কলকাতা,শিলিগুড়ি,দুর্গাপুর,গুয়াহাটি,আগরতলা,শিবসসাগর এবং নয়া দিল্লি থেকে অনিয়মিতভাবে প্রকাশিত হয়।

সকালবেলা সংবাদ এবং এর সম্পাদকীয় মন্তব্যটি যত্নসহকারে সমন্বয় করা হয়েছে। বেশিরভাগ সময়ে দায়িত্বের গভীরতম অর্থে এটি পরিচালনা করা হয়েছে।

সকালবেলা নামটি বহনকারী এটি বিশ্বের ৩য় পত্রিকা
সকালবেলা পত্রিকাটি বর্তমানে মিডিয়া ও ওয়েজবোর্ডভুক্তি, বস্তুনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ প্রকাশনায় কাজ করে যাচ্ছে।

ইতিহাসঃ
১৯৯৭ সালের ৩০ এপ্রিল দৈনিক সকালবেলা নামে বাংলাদেশে একটি পত্রিকা স্বাপ্তাহিক সংবাদপত্র হিসেবে যাত্রা শুরু করে।

 

২৯ জুন ২০১০ সাল থেকে কলকাতায় প্রকাশিত হতো ।

২০১৪ সালের ১৭ এপ্রিল প্রত্যহ সকালবেলা পত্রিকাটি অনলাইন সংবাদপত্র হিসেবে যাত্রা শুরু করে। ২০১৬ সালে দৈনিক হিসেবে আত্নপ্রকাশ করে।

২৯ জুন ২০১০ সালে থেকে কলকাতায় প্রকাশিত হতো ।

২০১৩ সালের এপ্রিল মাসে ভারতে সকালবেলা সহ সারদা গ্রুপের সাথে সম্পর্কিত সব সংবাদপত্র বন্ধ হয়ে যায়। ১৭ এপ্রিল ২০১৪ সাল থেকে আবার বাংলাদেশ থেকে পরিচালিত হয়ে সকালবেলা চালু হয়।

*বর্তমানে-প্রত্যহ-সকালবেলা-কলকাতা,শিলিগুড়ি,দুর্গাপুর,গুয়াহাটি,আগরতলা,শিবসসাগর এবং নয়া দিল্লি অনিয়মিতভাবে প্রকাশিত হয়।

বিভাগসমূহঃ 
প্রত্যহ সকালবেলা পত্রিকাটি তার নামের গুরুত্ব বহন করে দিনের প্রথামার্ধেই সংবাদ প্রকাশ করে থাকে। প্রথম পাতায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশিত হয়। দ্বিতীয় পাতায় উপ-সম্পাদকীয় ও নিয়মিত লেখা এবং পাঠকদের মন্তব্য ছাপা হয়। তৃতীয় পাতায় দেশের খবর, চতুর্থ ও ৫ম পাতায় বিভিন্ন খবরের বাকী অংশ, ৬ষ্ঠ পাতায় খেলাধুলা ও বিনোদন, ৭ম পাতায় ব্যবসায় বানিজ্য ও আন্তর্জাতিক সংবাদ এবং শেষের পাতায় অঞ্চলভিত্তিক গুরুত্বপূর্ণ খবর ও আন্তর্জাতিক খবরের বিশেষ অংশ ছাপা হয়।

আধুনিক প্রকাশনা:
এখন ওয়েবসাইটটি: www.dailysakalbela.com  দৈনিক পাঠকদের লক্ষ্যে উভয় সংবাদপত্রের আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড সংস্করণ আছে। ডিজিটাল আর্কাইভ (২০১৬-২০১৯) জনসাধারণ পাঠকদের ডাটাবেসের মাধ্যমে অবাধে অ্যাক্সেসযোগ্য। দৈনিক পাঠক সংখ্যা গড়ে ৩৫ হাজার মাত্র। যা ২০২০ সালের মাঝামঝিতে ১ লাখ পাঠকের লক্ষ্যমাত্র নিয়ে এগিয়ে যাচ্ছে।

প্রকাশকের কথাঃ

আমরা সমস্যা(প্রতিকূলতা),সংকট(অপরাধ+দূর্নীতি) আর সম্ভাবনা নিয়ে কাজ করছি।

ছাপার ধরণঃ বাংলা

রাজনৈতিক প্রতিকূলতাঃ
দৈনিক সকালবেলা একটি বাক ও চিন্তার স্বাধীনতাকে ঊর্ধ্বে তুলে ধরার প্রত্যয় নিয়ে  যাত্রা শুরু করে। পত্রিকাটি সম্পূর্ণ স্বাধীন একটি প্রগতিশীল সংবাদ প্রকাশনা। এর সাথে কোন রাজনৈতিক দল, সংগঠন, নেটওয়ার্ক কিংবা গোষ্ঠীর কোন সম্পর্ক নেই।বাংলাদেশের এবং  বিশ্বের সকল শোষিত, বঞ্চিত ও নির্যাতিত গণমানুষের সংগ্রামের প্রতি আমাদের পূর্ণ সহানুভূতি রয়েছে।

আমরা কোন ভাবেই কোন দল বা সংগঠনের প্রতিনিধি হিসেবে কাজ করছিনা।আমরা পরিস্কারভাবে জানাচ্ছি যে, আমরা কোন বিদেশী কিংবা দেশী সংগঠনের অধীনস্থ নই এবং কোন ব্যক্তি বা সংগঠনের সাথে সংঘবদ্ধভাবে আমরা আমাদের কোন কাজ ও সংবাদ প্রকাশ করি না।

পৃষ্ঠপোষকতাঃ
বিভিন্ন সময় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান দ্বারা পৃষ্ঠপোষকতা প্রদানের আশ্বাস ও ইচ্ছা প্রকাশ করা সত্বেও অর্থনৈতিক দৈন্যর মধ্যে থেকেও নিরপেক্ষ প্রকাশনার অদম্য ইচ্ছা থেকেই কোনরকম প্রষ্ঠপোষকতা গ্রহন করি নাই।বর্তমানে “ব্ল হোস্ট” এর কর্ণধারের পৃষ্ঠপোষকতায় প্রত্যহ সকালবেলা পাঠকের চাহিদা পূরনে কাজ করে যাচ্ছে।